২৬ নভেম্বর ২০২০,   ঢাকা, বাংলাদেশ  
Login          

ঢাকা-৫ আসনে বিজয়ী আওয়ামী লীগের মনু



ঢাকা-৫ আসনের উপনির্বাচনে ৪৫ হাজার ৬৪২ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী (নৌকা প্রতীক) কাজী মনিরুল ইসলাম মনু। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির মনোনীত প্রার্থী সালাহউদ্দিন আহম্মেদ (ধানের শীষ প্রতীক) পেয়েছেন দুই হাজার ৯২৬ ভোট।


শনিবার (১৭ অক্টোবর) রাতে রাজধানীর দনিয়া বিশ্ববিদ্যালয় কলেজে নির্বাচন কমিশনের (ইসি) পক্ষে বেসরকারিভাবে এ ফলাফল ঘোষণা করা হয়। অন্যান্য প্রার্থীদের মধ্যে জাতীয় পার্টির মীর আব্দুস সবুর (লাঙ্গল প্রতীক) পেয়েছেন ৪১৩ ভোট, বাংলাদেশ কংগ্রেসের আনছার রহমান শিকদার (ডাব প্রতীক) পেয়েছেন ৪৯ ভোট এবং ন্যাশনাল পিপলস পার্টির আরিফুর রহমান সুমন মাস্টার (আম প্রতীক) পেয়েছেন ১১১ ভোট।


সকাল নয়টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত টানা ভোটগ্রহণ করা হয়। ১৮৭টি কেন্দ্রের ৮৬৪টি ভোটকক্ষে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটাধিকার প্রয়োগ করেন ভোটাররা। সারাদিনই ভোটকেন্দ্রে ভোটারদের অনুপস্থিতি ছিল নজরে পড়ার মতো। ঘোষিত ফলাফলে শতকরা ১০ দশমিক ৪৩ শতাংশ ভোট পড়েছে।


গত ৬ মে হাবিবুর রহমান মোল্লার মৃত্যুতে ঢাকা-৫ আসন শূন্য হয়। এরপর গত ৩ সেপ্টেম্বর এ আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)।


ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ৪৮, ৪৯, ৫০, ৬০, ৬১, ৬২, ৬৪, ৬৫, ৬৬, ৬৭, ৬৮, ৬৯ ও ৭০ নম্বর ওয়ার্ড (ডেমরা ও মতিঝিল) নিয়ে ঢাকা-৫  আসন গঠিত। এ আসনে মোট ভোটার ৪ লাখ ৭১ হাজার ১২৯ জন। এর মধ্যে ২ লাখ ৪১ হাজার ৪৬৪ জন পুরুষ ও ২ লাখ ২৯ হাজার ৬৬৫ জন নারী ভোটার রয়েছেন।