৩১ মে ২০২০,   ঢাকা, বাংলাদেশ  
Login          

মৃত্যু বেড়ে ২৫০, মোট শনাক্ত ১৬৬৬০




দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৯শ’ ৬৯ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এখন পর্যন্ত মোট শনাক্ত হয়েছে ১৬ হাজার ৬৬০ জনের। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১১ জন। এ নিয়ে করোনায় মৃতের সংখ্যা দাঁড়ালো ২৫০ জনে। এছাড়া গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২৪৫ জন। মোট সুস্থ হয়েছেন তিন হাজার ১৪৭ জন।


মঙ্গলবার (১২ মে) বেলা আড়াইটায় কোভিড-১৯ সম্পর্কিত সার্বিক পরিস্থিতি জানাতে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত স্বাস্থ্য বুলেটিন অনলাইনে প্রচারিত হয়। বুলেটিনে ভিডিও কনফারেন্সে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা।


বুলেটিনে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক বলেন, ‘গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছিল ছয় হাজার ৮৪৫টি, তার মধ্যে পরীক্ষা করা হয়েছে ছয় হাজার ৭৭৩টি। এখন পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে এক লাখ ৩৬ হাজার ৬৩৮টি। মারা যাওয়া ১১ জনের মধ্যে সাত জন পুরুষ ও চার জন নারী। এরমধ্যে ঢাকা মহানগরীতে পাঁচ জন, নারায়ণগঞ্জে দুজন, নরসিংদীতে একজন, চট্টগ্রাম বিভাগে দুজন এবং সিলেট বিভাগে একজন রয়েছেন। বয়স বিশ্লেষণে দেখা যায় যায়, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে তিন জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে পাঁচ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে দুজন এবং ৮১ থেকে ৯০ বছরের মধ্যে একজন রয়েছেন।’


তিনি জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ১৫২ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন দুই হাজার ৩৬১ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৬৭ জন, এখন পর্যন্ত ছাড় পেয়েছেন এক হাজার ২৫৬ জন। গত ২৪ ঘণ্টায় প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টিন মিলে কোয়ারেন্টিন করা হয়েছে এক হাজার ৬৬৬ জনকে। এখন পর্যন্ত দুই লাখ ২৫ হাজার ৮৪ জনকে কোয়ারেন্টিন করা হয়েছে। কোয়ারেন্টিন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড় পেয়েছেন তিন হাজার ৬৫ জন, এখন পর্যন্ত মোট ছাড় পেয়েছেন এক লাখ ৭৯ হাজার ৬৯৯ জন। বর্তমানে মোট কোয়ারেন্টিনে আছেন ৪৫ হাজার ৩৮৫ জন।