২৫ মে ২০২০,   ঢাকা, বাংলাদেশ  
Login          

এসএমএস-এ জানা যাবে ভোটার তথ্য




ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের নির্বাচনে এসএমএস-এ ভোটকেন্দ্র ও ভোটার তালিকার ক্রমিক নম্বরসহ যাবতীয় তথ্য পাওয়া যাবে।


ভোটারদের জাতীয় পরিচয়পত্রের নম্বর দিয়ে ১০৫ নম্বরে এসএমএস করে এসব তথ্য পাওয়া যাবে বলে গণমাধ্যমকে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিবালয়ের পরিচালক (জনসংযোগ) মোহা. ইসরাইল হোসেন।


তিনি বলেন, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে ভোটারদের সুবিধার্থে ১০৫ নম্বরে এনআইডি নম্বর পাঠিয়ে ভোটকেন্দ্র ও ভোটার তালিকার সিরিয়াল নম্বর পাওয়া যাবে। এতে ভোটারদের কেন্দ্রে গিয়ে তথ্য জানার ঝামেলা থাকছে না। 


PC লিখে স্পেস এনআইডি নম্বর (স্মার্ট কার্ডের ১০ ডিজিট অথবা জাতীয় পরিচয়পত্রের ১৭ ডিজিট) লিখে ১০৫ নম্বরে বার্তা পাঠালে ফিরতি এসএমএস- এ নাম, ভোটকেন্দ্র, ভোটার নম্বর ও ক্রমিক জানানো হবে। কারও ১৩ ডিজিটের এনআইডি নম্বর থাকলে শুরুতে জন্মসাল যোগ করে ১৭ ডিজিট করে এসএমএস করতে হবে। যেভাবে তথ্য জানবেন PC NID number send ১০৫।


যাদের শুধু ফরম নম্বর আছে এখনও এনআইডি পাননি তারা নির্বাচন কমিশনের সাইট থেকে কেন্দ্রের নাম ও নিজের এনআইডি নম্বর জানতে পারবেন। তবে সেক্ষেত্রে ভোটকেন্দ্র, ভোটার নম্বর ও ক্রমিক জানানো হবে; নিজের নাম দেখাবে না।


এবার ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে ১ হাজার ৩১৮টি ভোটকেন্দ্রে ভোটকক্ষ থাকছে ৭ হাজার ৮৫০টি। ভোটার ৩০ লাখ ৯ হাজার জন। দক্ষিণ সিটিতে ১ হাজার ১৫০ ভোটকেন্দ্রে থাকবে ৬ হাজার ৫৮৯টি ভোটকক্ষ। এ সিটি কর্পোরেশনে ভোটার ২৪ লাখ ৫২ হাজার। আগামীকাল ১ ফেব্রুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।