৩১ মে ২০২০,   ঢাকা, বাংলাদেশ  
Login          

সড়ক পরিবহন মালিক সমিতির নেতৃত্বে ফের রাঙ্গা-এনায়েত



বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির নির্বাচনে আবারও এলজিআরডি ও সমবায় প্রতিমন্ত্রী মো. মসিউর রহমান রাঙ্গা সভাপতি ও খন্দকার এনায়েত উল্ল্যাহ মহাসচিব নির্বাচিত হয়েছেন। এতে ১২১ সদস্য বিশিষ্ট কার্যকরী পরিষদও নির্বাচিত করা হয়েছে।

মঙ্গলবার (১৭ জুলাই) রাজধানীর মহানগর নাট্যমঞ্চ মিলনায়তনে সমিতির দ্বি-বার্ষিক সাধারণ সভা ও কাউন্সিল অধিবেশনে এ দুজনকে দুই বছরের জন্য সর্বসম্মতিক্রমে পুনঃনির্বাচিত করা হয় বলে মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

অনুষ্ঠানে রাঙ্গা বলেন, পরিবহন মালিক, শ্র্রমিক ও যাত্রী সাধারণের কল্যাণে বিদ্যমান পরিবহন নীতিমালা সংস্কার করতে হবে। এতে করে নিরাপদ সড়ক ব্যবস্থা নিশ্চিত হওয়ার পাশাপাশি সড়ক দুর্ঘটনা সহনীয় পর্যায়ে চলে আসবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০ দলীয় জোটের অগ্নি সন্ত্রাসে ক্ষতিগ্রস্ত পরিবহন মালিক-শ্রমিকদের ক্ষতি পুরণে প্রায় ৪০ কোটি টাকা অনুদান দেওয়ায় পরিবহন বান্ধব সরকার হিসেবে দেশে-বিদেশে প্রশংসিত। অতীতে কোনো সরকারই পরিবহন খাতে এ ধরণের আর্থিক সহায়তা দেয়নি।

মহাসড়কের ওজন স্কেলের দুর্নীতি রোধ, আধুনিক ট্রাফিক নিয়ন্ত্রণ ব্যবস্থা চালু, গাড়ির রেজিস্ট্রেশন, ট্যাক্স- টোকেন ফি কার্যক্রম বিকেন্দ্রীকরণ, সড়ক পথে হয়রানি ও চাঁদাবাজি বন্ধ, যানজট হ্রাস, প্রতিটি জেলায় আধুনিক ট্রাক টার্মিনাল নির্মাণ, সড়ক দুর্ঘটনা রোধে আঞ্চলিক ও মহাসড়কে অবৈধ যান চলাচল পুরোপুরি বন্ধসহ পরিবহন মালিক-শ্রমিকদের কল্যাণে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলোও জানান প্রতিমন্ত্রী।

মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ বলেন, সড়ক-মহাসড়কে শুধু সরকারি প্রতিষ্ঠানের চাঁদাবাজির কথা না বলে জনপ্রতিনিধি, রাজনৈতিক দল, পরিবহন মালিক ও শ্রমিকদের সংগঠনের নামে যত্রতত্র চাঁদাবাজি পুরোপুরি বন্ধ করতে হবে।

তিনি বলেন, দুর্ঘটনা রোধ ও গণবান্ধব পরিবহন ব্যবস্থা গড়ে তুলতে পরিবহন মালিক-শ্রমিকদের নিয়মিত সচেতনামূলক প্রশিক্ষণ কর্মশালা আয়োজন, মাদকাসক্ত ও অবৈধ লাইসেন্সধারীদের গাড়ি চালক বা শ্রমিকদের নিয়োগদান বন্ধ করতে হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারকে পুনরায় নির্বাচিত করার জন্য সমিতির নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে অংশ করেন- সমিতির নেতাদের পক্ষে রুস্তুম আলী খান, কফিল উদ্দিন, আলী আকবর, মো. আবুল কালাম, মমতাজ উদ্দিন, গোলাম নবী, আহসান উল্লাহ চৌধুরী প্রমুখ।